চিকেন বিরিয়ানি রেসিপি

চিকেন বিরিয়ানি রেসিপি। আজকে আপনার জানবেন চিকেন বিরিয়ানি রান্না করার নিয়ম। সহজে বাড়িতেই সুস্বাদু চিকেন বিরিয়ানি রান্নার সহজ রেসিপি। বাসায় হঠাৎ অতিথি এসেছে? মাত্র ২৫ মিনিটে মাইক্রোওয়েভে চিকেন বিরিয়ানি রান্না করে ফেলতে পারেন। জেনে নিন কীভাবে রান্না করবেন।
চিকেন বিরিয়ানি রেসিপি

চিকেন বিরিয়ানি রেসিপি

চালের মিশ্রণ তৈরির উপকরণ
পোলাওয়ের চাল- ২ কাপ
মুরগির মাংস- ৬০০ গ্রাম
পেঁয়াজ কুচি- আধা কাপ
তেজপাতা- ১টি
লবঙ্গ- ২টি
গোলমরিচ- ১০টি
এলাচ- ২টি
দারুচিনি- ১ ইঞ্চি
বিরিয়ানির মসলা- ২ টেবিল চামচ
কাঁচামরিচ- কয়েকটি (ফালি করা)
লবণ- স্বাদ মতো
সয়াবিন তেল- ১ টেবিল চামচ
তরল দুধ- ১ কাপ
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ

অন্যান্য উপকরণ
আলুবোখারা- ৩টি
কিসমিস- ১ টেবিল চামচ
গোলাপজল- ১ চা চামচ
চিনি- ১ চা চামচ
ঘি- ১ টেবিল চামচ

চিকেন বিরিয়ানি রান্নার প্রস্তুত প্রণালি
পোলাওয়ের চাল ১৫ মিনিট ভিজিয়ে রাখুন পানিতে। এরপর ধুয়ে নিন বড় একটি কাচের বাটিতে নিয়ে নিন। বাটি যেন অবশ্যই ওভেন প্রুফ হয়। মাংস ছোট টুকরো করে দিন ও তেজপাতা ছিঁড়ে দিন। চালের মিশ্রণ তৈরি বাকি সব উপকরণ দিয়ে মিশিয়ে নিন। আড়াই কাপ পানি দিন। এবার একটি পাতলা প্লাস্টিক দিয়ে বাটির উপরের অংশ ঢেকে দিন। উপরে বেশ কয়েকটি ছিদ্র করে দেবেন। মাইক্রোওয়েভ ওভেনে বাটি ঢুকিয়ে টাইমার সেট করে দিন ১০ মিনিটের জন্য। ১০ মিনিট পর বাটি বের করে র‍্যাপিং পেপার খুলে অন্যান্য উপকরণ মিশিয়ে আবারও ঢেকে দিয়ে দিন ওভেনে। এবার টাইমার সেট করুন ১৫ মিনিটের জন্য। ওভেন বন্ধ হওয়ার পর আরও ৫ মিনিট রেখে দিন ভেতরে। এরপর বের করে নেড়ে পরিবেশন করুন গরম গরম।

এভাবেই তৈরী হয়ে গেল আপনার পছন্দের স্বাদে চিকেন বিরিয়ানি। রেসিপি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। রেসিপি ও ছবি: ফারজানা পাটওয়ারি

Chicken Biryani Recipe. This is one of the best chicken biryani recipe in Bengali.

Comments