মেজবানি মাংসের রেসিপি

মেজবানি মাংস রান্না করতে চান? আপনার জন্য সবচেয়ে সহজ রেসিপি। যেভাবে রান্না করবেন মেজবানি মাংস। শেয়ার করে টাইমলাইনে রেখে দিন। মেজবানি মাংস রান্নার নিয়ম বিস্তারিত।

মেজবানি মাংস

উপকরণ:
গরুর মাংস ২ কেজি, শর্ষের তেল ২ কাপ, রসুনবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ২ টেবিল চামচ, জায়ফল ও জয়ত্রীগুঁড়া ১ চা–চামচ, গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া ১ চা–চামচ, স্পাইস পেস্ট বা মসলাবাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, এলাচি ৭টি, দারুচিনি ৩ টুকরা, তেজপাতা ৩টি, পানি ৩ কাপ এবং লবণ স্বাদমতো।

স্পাইস পেস্ট বানানোর জন্য:
চিনি আধা টেবিল চামচ, শর্ষে আধা চা–চামচ, তিল আধা টেবিল চামচ, রাঁধুনি সজ আধা চা–চামচ ও মৌরি আধা টেবিল চামচ। এই উপাদানগুলো বেটে মিহি করে নিতে হবে।

প্রণালি:
প্রথমে মাংসে রসুনবাটা, হলুদ, মরিচ ও ধনেগুঁড়া, আদাবাটা, জায়ফল ও জয়ত্রীগুঁড়া, স্পাইস পেস্ট, পেঁয়াজবাটা, গোল মরিচের গুঁড়া, লবণ, পেঁয়াজ বেরেস্তা, আস্ত এলাচি, দারুচিনি এবং শর্ষে তেল দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে। এবার মাখানো মাংসে ৩ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। চুলায় থাকা অবস্থায় আস্তে আস্তে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর ঢাকনা দিয়ে ২ ঘণ্টা ঢেকে রাখুন। রান্না হয়ে এলে গরমমসলার গুঁড়া দিয়ে একটু নেড়ে দিলেই তৈরি হয়ে যাবে মেজবান মাংস

Comments