নবাবী বিরিয়ানি রেসিপি

নবাবী বিরিয়ানি রেসিপি জেনে নিন। আজকে আমরা দেখাবো কিভাবে বাড়িতেই খুব সুন্দর ও সহজ উপায়ে নবাবী বিরিয়ানি রান্না করতে পারবেন। রেসিপিটি শেয়ার করে রেখে দিতে পারেন। পরবর্তীতে রেসিপি দেখে রান্না করতে সহজ হবে। চলুন শুরু করা যাক নবাবী বিরিয়ানি রান্না

উপকরণ:
বিরিয়ানির মসলার জন্য: পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরাবাটা ১ টেবিল চামচ, গরমমসলার বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ বাটা ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, বাদামবাটা ১ টেবিল চামচ, শাহি জিরাবাটা এক চা–চামচের তিন ভাগের এক ভাগ ও পানি ১ কাপ।

মাংসের জন্য: 
খাসির মাংস ১ কেজি, তেল ৩ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, পেঁয়াজ ১ কাপ, টমেটো পিউরি ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, মিষ্টি দই ২ টেবিল চামচ, বেরেস্তাবাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ লাল ও সবুজ ৫-৬টি, লবণ ও চিনি স্বাদমতো।

বিরিয়ানির জন্য:
চাল ৩ কাপ, তেল ৩ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, পানি ৬ কাপ, আস্ত গরমমসলা (এলাচি ২টি, দারুচিনি ২টি, তেজপাতা ২টি, বড় এলাচি ১টি) আলুবোখারা ৬-৭টি, লাল-সবুজ কাঁচা মরিচ ১০-১২টি, মাওয়া আধা কাপ, বাদামকুচি (পেস্তা, কাঠবাদামকুচি), কিশমিশ ১ টেবিল চামচ, বেরেস্তা ১ কাপ, আলু (কিউব করে কেটে লবণ দিয়ে মেখে ঘি দিয়ে ভাজা), ঘন দুধ ১ কাপ, জাফরান ১ চিমটি, কেওড়া জল ১ টেবিল চামচ, কাজুবাদাম, পেস্তা কিছু, লেবু ১টি, টমেটো ১টি, লবণ ও চিনি স্বাদমতো।

নবাবী বিরিয়ানি রেসিপি

প্রণালি:
খাসির মাংসে মিষ্টি দই, টক দই ও লবণ মেখে ম্যারিনেট করে নিন। মসলার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিয়ে ছেঁকে নিতে হবে। এবার কড়াইতে তেল ও ঘি গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে টমেটো পিউরি ও মাংস দিয়ে কষিয়ে ছেঁকে নেওয়া মসলার পানি দিয়ে নেড়ে ঢেকে রান্না করতে হবে। এবার হাঁড়িতে পানি, তেল, ঘি, ছেঁকে নেওয়া পানির কিছুটা, আস্ত গরম মসলা, কাঁচা মরিচ, লবণ ও চিনি দিতে হবে। পানি ফুটে উঠলে চাল দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। মাংসে বেরেস্তাবাটা ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিতে হবে। পোলাও মৃদু আঁচে ২০ মিনিটের জন্য ঢেকে রান্না করতে হবে। একটি বাটিতে মাওয়া, কিশমিশ, বাদাম, জাফরান দুধ ও কেওড়া মিশিয়ে নিতে হবে। এবার পোলাও কিছু উঠিয়ে মাংস, আলু, বেরেস্তা, আলুবোখারা, কাঁচা মরিচ ও দুধ-পোলাও এভাবে কয়েকটা লেয়ার দিয়ে বাকি দুধ দিয়ে ৩০ মিনিট দমে রাখতে হবে। এবার নেড়ে কাজুবাদাম, পেস্তা দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে পারেন।

এরকম আরও নতুন নতুন রান্নার রেসিপি পেতে আমাদের সাইট বুকমার্ক করে রাখুন ধন্যবাদ।

Comments