তেল ছাড়াই স্বাস্থ্যকর মাংস রান্না

স্বাস্থ্যের জন্য ভালো এমন একটি রান্না শিখবো আজ। যে কোনো মাংস দিয়েই খাবারটা তৈরি করতে পারেন। এতে এক ফোঁটা তেলের ব্যবহার নেই; বরং আছে টক দই, লেবু ও ভিনেগার যা আপনার ওজন কমাতে সহায়ক। এই রেসিপি রান্না করতে অসাধারণ স্বাদ তো হবেই, একই সাথে তেল ও বাড়তি ক্যালোরি না থাকায় আপনার ওজনও কমবে
তেল ছাড়াই স্বাস্থ্যকর মাংস রান্না

তেল ছাড়াই স্বাস্থ্যকর মাংস রান্না

উপকরণ
মুরগী, গরু বা খাসির মাংস ১/২ কেজি (চর্বি একদম ফেলে দিয়ে ছোট টুকরো করে নেয়া। সবচাইতে ভালো হয় মুরগীয় বুকের মাংস এবং গরু বা খাসির রানের মাংস নিলে) লেবুর রস- ২ চা চামচ পেঁয়াজকুচি – বড় ১ টি কাঁচা মরিচ কুচি- ২টি রসুন মিহি কুচি- ২ কোয়া আদা মিহি কুচি- ১ চা চামচ ভিনেগার- ১ চা চামচ টক দই- ১০০মিলি মরিচ গুঁড়া- ১ চা চামচ জিরা গুঁড়া- ১ চা চামচ ধনে গুঁড়া- ১/২ চা চামচ পাপ্রিকা গুঁড়া- ১/২ চা চামচ গরম মশলা গুঁড়া- ১/৪ চা চামচ লবণ – স্বাদমত।

প্রণালী
-একটি বাটিতে মাংসের টুকরোগুলো নিয়ে তাতে লেবুর রস, কাঁচামরিচ কুচি, আদা রসুন কুচি, ভিনেগার আর পেঁয়াজ কুচি দিয়ে মেখে ১ ঘণ্টা রেখে দিতে হবে।
-অন্য একটি বাটিতে টক দই এর সাথে লবণ,ধনে,জিরা,মরিচ,পাপ্রিকা,গরম মশলা গুঁড়া ভাল করে মিশিয়ে মেরিনেট করা মাংস গুলোতে মিশিয়ে আর ১০ মিনিট রেখে দিতে হবে।
-একটি নন স্টিক হাঁড়ি গরম করে মেখে রাখা মাংস দিয়ে ঢেকে দিতে হবে।
-মাংস থেকেই পানি বের হবে। ৫ মিনিট পর সামান্য একটু পানি দিয়ে কম আঁচে ১৫ মিনিট রান্না করতে হবে।
-ঝোল শুকিয়ে প্রায় মাখা মাখা হয়ে আসলে নামিয়ে ফেলুন। ব্যাস তৈরি হয়ে গেল চিকন/বীফ/মাটন মাশালা।

Comments