কলিজা ভুনা খিচুড়ি রেসিপি

কলিজা ভুনা খিচুড়ি রান্নার সহজ উপায় দেখানো হয়েছে, এখানে দুইটি পদ্ধতি দেখানো হয়েছে।
কলিজা দিয়ে খিচুড়ি বা তেহারি
কলিজা ভুনা খিচুড়ি রেসিপি

কলিজা ভুনা খিচুড়ি

উপকরণ ১
পোলাওয়ের চাল ৪০০ গ্রাম, ভাজা মুগ ডাল ২৫০ গ্রাম, আদাবাটা ২ টেবিল চামচ, রসুন ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, গরমমসলার গুঁড়া (দারুচিনি, এলাচ ও লবঙ্গ) ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো, ঘি আধা কাপ, তেল ও পানি পরিমাণমতো।

উপকরণ ২ (কলিজা ভুনা): খাসির কলিজা ৫০০ গ্রাম, আলু (মাঝারি) ২টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি (থেঁতো), তেজপাতা ২টি, লবণ স্বাদমতো ও তেল ৩ টেবিল চামচ।

প্রণালি ১
পোলাওয়ের চাল ও ডাল ধুয়ে পানি ঝরান, সসপ্যানে তেল দিয়ে তাতে তেজপাতা, আদাবাটা, রসুনবাটা, চাল-ডালের মিশ্রণ অর্ধেক পেঁয়াজ বেরেস্তা, লবণ ও পরিমাণমতো গরম পানি দিয়ে একটু নেড়ে ঢেকে দিন। যদি ১ কাপ চাল-ডালের মিশ্রণ হয়, তবে দেড় কাপ গরম পানি দিতে হবে।

নামানোর আগে ভুনা করা কলিজা গরমমসলার গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে পাঁচ মিনিট দমে রেখে ওপরে পেঁয়াজ বেরেস্তা ও ঘি ছড়িয়ে সালাদ বা আচারের সঙ্গে পরিবেশন করুন।

প্রণালি ২ (কলিজা ভুনা): কলিজা ডুমো করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরাতে হবে। আলু ডুবো করে কেটে হলুদ ও লবণ মেখে ভেজে তুলে রাখুন। এবার প্যানে তেল দিয়ে সব মসলা কষিয়ে তাতে কলিজা ও আলু দিয়ে একটু নাড়াচাড়া করে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিয়ে হবে। কলিজা ভুনা করে নামিয়ে নিন।

Comments