জাফরান - আসল নকল চিনে নিন

প্রথমেই আসি নকল জাফরান নিয়ে



এই ফুলটার বাংলা নামঃ কুসুম
অন্যান্য স্থানীয় নামঃ Safflower, Dyers' saffron, False saffron , Kusum, Gul rang
বৈজ্ঞানিক নামঃ Carthamus tinctorius পরিবারঃ Asteraceae (Sunflower family)

এটি একটি বর্ষজীবি উদ্ভিদ । ১ - ৩ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।
কমলা- হলুদ রংএর ফুর গুলি প্রায় ১ থেকে ১১/২ ইঞ্চি পর্যন্ত হয়। এটা অনেক সময় জাফরানের পরিবর্তে ব্যবহার করা হয়। পৃথিবী বহুদেশে এটাকে জাফরান নামে বিক্রি করে ঠকানো হয়। মসলা হিসাবে এটার কোন মূল্য নাই কিন্তু রং করার ক্ষমতার কারণে অনকে সময় অনেকে ধোকা খায়।

তবে এর কিছু ঔষধি গুনাবলী রয়েছে। গরম পানিতে এর নির্যাস শরীর থেকে ঘাম নির্গত করে বলে ঠান্ডাজনিত রোগশোকে ব্যবহৃত হয়। শিশু জন্মের পর এর বীজের পাউডার একটা কাপড়ে নিয়ে গরম করে সেঁক দিলে ব্যথা উপশম হয়। এর ফুল আবার জন্ডিসের জন্য উপকারী।


এবার আসি আসল জাফরানে --




এইটার বাংলা নামঃ জাফরান

অন্যান্য স্থানীয় নামঃ saffron Za'afaran, Zaafaran Kesar, Zafran
বৈজ্ঞানিক নামঃ Crocus sativus পরিবারঃ Iridaceae (Iris family)

জাফরানএকটি সুন্দর ফুল বেশির ভাগ ভারতে কাশ্মীরে জন্মায়। যেটি ওজনের মধ্যে বিশ্বের সর্বাপেক্ষা মূল্যবান মসলার একটি । এইটি গ্রিসে প্রথম চাষ করা হয়েছিল। বিরিয়ানীতে রংএর জন্য এটি ব্যবহার করা হয়।

এক অজানা কারণে জাফরান ফল তৈরী করতে পারে না। যার ফলে এটা বংশ বিস্তারের জন্য মানুষের সাহয্য প‌্রয়োজন হয়। ক্রোমগুলি মাত্র এক বছর পর্যন্ত বেচে থাকে এবং এর মধ্যেই এই ক্রোমগুলিকে মাটিতে রোপন করতে হয়।

এই ফুলের গর্ভদন্ড থেকেই জাফরান হয়। মজার ব্যপার হলো, জাফরান বানাতে গেলে এই ফুল অবশ্যই হাতে তুলতে হয়, অর্থাৎ মেশিন দিয়ে ফুল সংগ্রহ করলে চলবে না। আবার ফুল পরিস্ফুটিত হবার সাথে সাথেই তা তুলতে হবে। প্রায় ৫,০০,০০০ (পাচঁ লক্ষ) ফুল খেক ৫০ গ্রাম জাফরান পাওয়া যায়। ফুল তুলে এর থেকে সোনালী কমলা রঙ এর গর্ভদন্ডগুলো আলাদা করা হয়।এখন এই গর্ভদন্ডগুলো রোদে শুকানো হয়। এরফলে, জাফরান প্রায় ৮০ ভাগ ওজন হারায় এবং এটি গুড়া করে পাওয়া যায় জাফরান।

জাফরানে আছে


Moisture:15.6%

Starch and sugars:13.00%
Essential oil:0.6%
Fixed oil:5.63%
Fiber:4.48%
Total ash:4.27%
Nitrogen free extract:43.64%.
তথ্যসূত্র : (এই অংশটা মুছাব্বির এর পোষ্ট থেকে নেওয়া হয়েছে)

Comments