তেহারী রান্নার সহজ রেসিপি

তেহারি হচ্ছে খুব জনপ্রিয় একটা খাবার যা আমরা শুধু বিশেষ দিনেই নয় বরং এমনিতেও বাড়িতে কিংবা অফিসে কিংবা কোন রেস্টুরেন্টে খেয়ে থাকি। যদি আপনি তেহারি রান্নার জন্য রেসিপি খুজে থাকেন তাহলে আশা করি এই লেখাটি আপনার জন্য সহজে তেহারি রান্না করতে সহায়ক হবে।

তেহারি রান্নার জন্য প্রয়োজনীয় উপকরনঃ

Mutton ১/২ কেজি
পোলাও এর চাল ২ কাপ
ছোট আলু ৪/৫ টি
আদাবাটা ২ টে চামচ
রসুন বাটা ১ টে চামচ
সরিষার তেল ১/২ কাপ
বেরেস্তা ১ কাপ
কাঁচা মরিচ ১৫-২০ টি
তেজপাতা ২ টি
টকদই ১/৪ কাপ
তেহারি মশলা ২ টে চামচ
দুধ ১ কাপ
পানি ৪ কাপ
চিনি ১ চা চামচ
লবন স্বাদমত
তেহারী রান্নার সহজ রেসিপি

তেহারী রান্নার সহজ প্রনালিঃ

১। ধনে, জিরা, শুকনা মরিচ, এলাচ, দারুচিনি, লঙ, গোলমরিচ ও জায়ফল একসাথে তাওয়াই টেলে ব্লেন্ডারে বা পাটায় গুড়া করে নিতে হবে। এটাই আমাদের তেহারি মশলা।

২। মাংস ছোট ছোট করে কেটে আদাবাটা, রসুন বাটা, টকদই, বেরেস্তা, লবন, তেহারি মশলা ও সরিষার তেল দিয়ে মাখিয়ে রেখে দিন ২/৩ ঘণ্টা। আমি রাতে শোবার আগে মাখিয়ে ফ্রিজে রেখে পরদিন দুপুরের জন্য রান্না করেছি। এতে মাংস টা খুব সফট হয়েছিল এর সেদ্ধ হতে জাস্ট ১০ মিনিট লেগেছিল।

৩। আলু ছিলে লবন মাখিয়ে সোনালি করে ভেজে রাখুন।

৪। তারপর মাংসটা কিছুক্ষন কষিয়ে ১কাপ বা মাংস সেদ্ধ হতে যেটুকু পানি লাগে দিয়ে ঢেকে দিন। ঝোল শুকিয়ে মশলা গা মাখা হলে নামিয়ে ফেলুন।

৫। বেরেস্তা ভাজা তেলে তেজপাতা ফোঁড়ন দিয়ে চালগুলো ঢেলে দিন। কিছুক্ষন ভুনে লবন, আলু, দুধ ও পানি দিন। পানি ফুটে উঠলে মাংস দিয়ে মিশিয়ে দিন। পানি কমে আসলে কাঁচামরিচের মাথা সামান্য ভেঙে দিয়ে দিন। তারপর আঁচ কমিয়ে ঢেকে দিন।

৬। ২০ মিনিট পর ঢাকনা খুলে চিনি ছিটিয়ে হালকা করে নেড়ে আবার ১০-১৫ মিনিটের জন্য ঢেকে দিন। এবার চুলা বন্ধ করে দিবেন। ১০ মিনিট পর ঢাকনা খুলে.........

এবারও কি আমাকে বলে দিতে হবে? ছটপট খাওয়া শুরু করে দিন আর পরিবেশন করুন তেহারি

Comments