কিভাবে রান্না করবেন খাসির মাংস?

আগামী শুক্রবার পবিত্র ঈদুল আযহা। তাই কোরবানি দিতে অনেকে ছাগল ক্রয় করেছেন। ঈদের দিন কিংবা ঈদের পরদিন জবাইয়ের পর তা রান্নায় ব্যস্ত থাকবেন গৃহিণীরা। তারপর তা অতিথিদের মাঝে পরিবেশন করা হবে। কিন্তু ঈদ বলে কথা। রান্না মজাদার হতেই হবে। জেনে নিন কিভাবে রান্না করবেন মজাদার খাসির মাংস।
কী কী লাগবে: খাসির মাংস-১.৫ কেজি, বড় পেঁয়াজ-৬টি, রসুন-১টা, আদা-৫০ গ্রাম, ধনে বাটা-৪ টেবিল চামচ, জিরে বাটা-৩ টেবিল চামচ, গোলমরিচ বাটা-৩ টেবিল চামচ, ছোট এলাচ-৪/৫টা, দারচিনি-৩ ইঞ্চি, লবঙ্গ-৪/৫টা, শুকনো লঙ্কা-৩/৪টা, সর্ষের তেল-৩/৪ কাপ, হলুদ গুঁড়ো-১.৫ চা চামচ. লবণ-স্বাদ মতো।
কীভাবে বানাবেন: একটি পাত্রে প্রথমে পেঁয়াজ, রসুন, আদা, সব বাটা মশলা ও ১/৪ কাপ পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার একটা তলামোটা পাত্রে সর্ষের তেল গরম করে এই মিশ্রণ দিয়ে তেল ছেডে় আসা পর্যন্ত ভেজে নিন। এর মধ্যে মাংস, হলুদ গুঁড়ো দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন যতক্ষণ না তেল ছেডে় আসছে। এরপর লবণ ও ২০০ গ্রাম গরম পানি দিয়ে ভাল করে মিশিয়ে ফোটাতে থাকুন। এবার মাংস প্রেশার কুকারে দিয়ে ৪০ থেকে ৪৫ মিনিট রান্না করুন যতক্ষণ না মাংস নরম হয়ে সেদ্ধ হয়ে আসছে।

Comments